GuidePedia

0
ফেসবুক ব্যবহারকারী মৃত্যুর আগে তার অ্যাকাউন্টের জন্য উত্তরাধিকারী ঠিক করে যেতে পারবেন।  ফেসবুক কর্তৃপক্ষ ‘লিগাসি কন্টাক্ট’ নামের একটি ফিচার উন্মুক্ত করেছে যাতে ভবিষ্যতে ফেসবুক অ্যাকাউন্টের মালিকানা কে পাবেন তা নির্ধারণ করে রাখা যাবে। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।
উত্তরাধিকার ঠিক করে দিচ্ছে ফেসবুক

বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রে ‘লিগাসি কন্টাক্ট’ ফিচারটি ব্যবহার করা যাচ্ছে তবে পরবর্তীতে সব ফেসবুক ব্যবহারকারীরা এই সুবিধা পেতে পারেন। এই ফিচারটি ব্যবহার করে উত্তরাধিকারী নির্বাচন করে রাখলে ফেসবুক ব্যবহারকারীর মৃত্যুর পর ওই অ্যাকাউন্টের মালিকানা পাবেন তিনি। মনোনীত ব্যক্তি ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার বা সচল রাখার সিদ্ধান্ত নিতে পারবেন। তবে মনোনীত ব্যক্তি ফেসবুক ব্যবহারকারীর পূর্বের প্রকাশিত কোনো পোস্ট পরিবর্তন করা বা পুরোনো বার্তাগুলো আর দেখতে পারবেন না।
এটিও পড়ুন -মনোরমা ইয়ারবুক ২০১৫ পড়ুন বিশ্বকে জানুন !
উত্তরাধিকার সূত্রে পাওয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রোফাইলের ছবি ও কভারের ছবি হালনাগাদ করা যাবে, নতুন বন্ধুর আমন্ত্রণ গ্রহণ করা যাবে এবং পোস্ট লেখা যাবে। ছবি ও পোস্ট আর্কাইভ থেকে তা ডাউনলোড ও তথ্য বিনিময় করা যাবে।
এই ফিচারটি সম্পর্কে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, যখন কোনো মানুষ পৃথিবী ছেড়ে যান তাঁর অ্যাকাউন্টটিই যাপিত জীবন, বন্ধুত্ব ও অভিজ্ঞতার স্মরণীকা হয়ে থাকে। প্রিয়জন হারানো মানুষের সঙ্গে আমরা আলোচনা করে বুঝেছি তাঁদের ওই কষ্টকর অবস্থায় আমরা আরও খানিকটা পাশে থাকতে পারি এবং অ্যাকাউন্টের মালিকানা বুঝিয়ে দিতে পারি যাতে তাঁরাই অ্যাকাউন্ট বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।
লিগাসি কন্টাক্ট ব্যবহার করতে সেটিংস থেকে সিকিউরিটিতে যেতে হবে এবং সেখানে সবার নিচে এই ফিচারটি পাওয়া যাবে। তথ্যসূত্র- প্রথমআলো

Post a Comment Blogger

Loading...
 
Top