GuidePedia

0

বন্ধুরা, আজকে আপনাদের যে বিষয়টা দেখাবো তা হলো কোন সফটওয়্যার ছাড়াই কিভাবে ফোল্ডার (Folder) লক করা যায় তা আলোচনা করবো। এর আগের পোস্টে আমারা দেখেছিলাম কিভাবে? নিজে নিজে Folder Locker বানানো যায় ।
কিন্তু এই পোস্টে দেখাবো কিভাবে সহজে Winrar সফটওয়্যার দিয়ে সহজে ফোল্ডার লক করা যায়। আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি কম বেশি সকলেই Winrar সম্পর্কে অবগত আছি। win rar. সমন্ধে জানেনা এমন লোক খুজে পাওয়া মুশকিল।

WinRAR (উইনরার) সফটওয়্যারটি হল ডাটা কম্প্রেশন জন্য শক্তিশালী সফটওয়্যার এবং আর্কাইভ সঙ্গে কাজ করে। RAR, আইএসও, জিপ, আলকাতরা, 7z, GZ, JAR সফটওয়্যার মত নিম্নলিখিত আর্কাইভ ফরম্যাটের সমর্থন করে। এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি খুব সহজে অনেক ফাইল এক ফোল্ডারে রাখতে পারবেন। 

কিন্তু ক'জন জানি, উইনরার দিয়ে ফাইল ও ফোল্ডার লক করা যায়। যাই হোক আমরা এই win rar দিয়ে এই কাজটা করবো আমি ধরে নিচ্ছ আপনার কম্পিউটারে winrar সফটওয়্যার ইন্সটল করা আছে যে ফোল্ডারটা লক করবেন তার ওপরে মাউসের রাইট বাটন ক্লিক করুন তারপর যে অপশন আসবে সেখান থেকে add to archive সিলেক্ট করুন তারপর একটি নতুন উইন্ডো আসবে। নিম্নে ছবিটি লক্ষ করুন।
WinRAR দিয়ে ফোল্ডার লক


নিচের চিত্রের মত
সেখান থেকে RAR সিলেক্ট করুন তারপর advanced সিলেক্ট করুন set password এ ক্লিক করুন এবার enter password এ আপনার password লিখুন এবার reenter password for verification এ পুনরায় ঐ একই. Password টাইপ করুন তারপর ok করে বেরিয়ে আসুন পুরো বিষয়টা নিচের চিত্রের মত হবে

WinRAR দিয়ে ফোল্ডার লক

আজ এখানেই, কোন সমস্যা হলে কমেন্ট করুন। ধন্যবাদ।

Post a Comment Blogger

Loading...
 
Top