GuidePedia

0
এমএস পয়েন্ট (Microsoft Paint) Microsoft Corporation এর একটি ছবি এডিটিং অ্যাপ্লিকেশান সফটওয়্যার। এর মাধ্যমে আমার সহজে বেসিক ছবি এডিটিং এর কাজ সহজে সেরে ফেলতে পারি।নিম্নে কয়েকটি টুলস এর ব্যবহার এর টিপস আলোচনা করা হল।

ব্রাশের আকার ছোট-বড় করা

 অনেক সময় ছবি আঁকতে গিয়ে বিভিন্ন রকমের টুল ব্যবহার করতে হয়। পেনসিল (Pencil), ব্রাশ (Brush), এয়ারব্রাশ (Airbrush), লাইন (Line) ইত্যাদি আঁকতে গিয়ে সেগুলোর আকার ছোট বড় করার দরকার হয়। এই কাজটি মাউস (Mouse) দিয়ে না করে আমরা কিবোর্ড (Keyboard) দিয়েই সারতে পারি। CTRL + NumPad (+) চাপলে টুলগুলো মোটা হবে, আর CTRL + NumPad (-) চাপলে টুলগুলো সরু হয়ে যাবে।
MS Paint এর কিছু মজার টিপস - এমএস পেইন্ট

ইমেজের আকার পরিবর্তন করা


উপরের ( CTRL + NumPad (+) চাপলে ছবির আকার বড় , আর CTRL + NumPad (-) চাপলে ছবির আকার বড় ) একই শর্টকাট (Shortcut) দিয়ে আমরা যে কোন ইমেজের আকার (Image size) ছোট বড় করতে পারি। CTRL এর সাথে NUMPAD এর + অথবা - চেপে এই কাজটি সহজে করা যায়। মাউস দিয়ে ড্রাগ (Drug) করার প্রয়োজন হবে না। Select টুল দিয়ে ছবির কোন একটি অংশ নির্বাচন করুন। এবার CTRL এর সাথে একইসঙ্গে NUMPAD এর + অথবা - চাপতে থাকুন। দেখুনতো নির্বাচিত অংশটি (Selected area) ছোটবড় হয়ে যাচ্ছে কি না?

ইরেজার দিয়ে রঙ করুন


ছবি আঁকতে গিয়ে রঙ পরিবর্তন (Change or Replace) করার দরকার হয়। এই কাজটি আমরা MS Paint এর ইরেজার (Eraser) দিয়েই সারতে পারি। এজন্য প্রথমে মাউসের বাম ক্লিক (Left click) দিয়ে একটি রঙ নির্বাচন করুন, এবার ডান ক্লিক (Right click) দিয়ে ব্যাকগ্রাউন্ড (Background) রঙ তুলে নিন (Pick up)। এবার ইরেজ টুলটি নিয়ে মাউজের ডানক্লিকের বোতামটি চেপে ধরে পেইন্টের ছবিটিতে ঘষতে থাকুন (Wave it)। এবার দেখুনতো পরিবর্তনটা চোখে পরে কি না।

শেষ কাজটি মাউস দিয়ে আনডু করুন


MS Paint তিন লেভেলর আনডু (3-level of undos) সমর্থন করে। অর্থাৎ আপনি সর্বোচ্চ তিনটি আনডু (Undo) এই সফটওয়ারে করতে পারবেন। কিন্তু মাউস দিয়েও যে আর একবার আনডু করা যায়, তা হয়তো অনেকেরই জানা নেই।

একটি লাইন আঁকতে থাকুন। কিছুদূর আঁকার পর হয়তো ভাবলেন যে সঠিক দিকে লাইনটি যাচ্ছে না। এবার বামক্লিক (Left Click) চেপে ধরা অবস্থায় মাউসের ডানক্লিক (Right Click) বোতামটি একবার ক্লিক করুন। এতক্ষণের আঁকা লাইনটি বাতিল (Undo) হয়ে গেছে। এই কাজের ফলে আপনার সুবিধাটুকু হল যে তিনবারের আনডু সুবিধাটি বাতিল হয়ে যাবে না। এছাড়াও আর আপনাকে CTRL+Z চাপতেও হবে না।

কালার প্যালেট থেকে তিনটি রঙ তুলে নিন একসঙ্গে


আমরা জানি যে মাউসের বাম বোতাম (Left button) চেপে একটি ও ডান বোতাম (RIght button) চেপে আর একটি রঙ (color) তুলে নেয়া যায়। কিন্তু কাজ করতে গিয়ে আরও একটি রঙ তুলে নেবার দরকার হতে পারে। সেক্ষেত্রে Pick Color টুল নিয়ে CTRL+Left click চেপে আপনি তৃতীয় আর একটি রঙ তুলে নিতে পারবেন।

লাইন সোজা, বর্গক্ষেত্রে বৃত্ত  একক্লিক

SHIFT চেপে ধরে মাউস দিয়ে লাইন কিংবা Rectangle কিংবা Rounded Rectangle আঁকুন আর মজা দেখুন। 
বন্ধুরা, এখন এখানেই কোন সমস্যা হলে কমেন্ট করতে ভুলনা প্লিস। আমাদের টিম সবসময় তোমাদের সাথে আছে, ধন্যবাদ।

Post a Comment Blogger

Loading...
 
Top